দশম শ্রেণী (বাংলা)
MODEL SET-B
২
নম্বরের জন্য (২ টি ) প্রশ্নের উত্তর লেখো
২ + ২ = ৪
১.
‘সচকিতে বীরবর দেখিলা সন্মুখে’
—বীরবর সন্মুখে কী দেখলেন ?
২.
‘দুই বিঘা জমি’ —কবিতায়
উপেনের জমি জমিদার কেন
কিনতে চেয়েছিলেন ?
৩.
“বাংলার মুখ আমি দেখিয়াছি”
—কবিতায় দিনরাত্রির কোন কোন সময়ের
কথা উল্লিখিত আছে ?
৪.
” কিন্তু সেই শিশুটিকে আমি
—“ —এখানে কোন শিশুর কথা
বলা হয়েছে ?
৫.
“চারিদিকে চেয়ে দেখি পল্লবের
স্তুপ” —এই প্রসঙ্গে কবি
কোন কোন গাছের উল্লেখ
করেছেন ?
৬.
“চোখে পড়ছে না যদিও,
তবু আছে “ —চোখে দেখা না
পেলেও বস্তুটির অবস্থান সম্পর্কে কারা নিঃসংশয় ?
৭.
“জনম তব কোন মহাকুলে
” —মহাকুলটির পরিচয় দাও ।
৮.
“নাহি শিশু লঙ্কাপুরে, শুনি
না হাসিবে এ কথা
” —কোন কথা শুনে শিশুরা
হাসবে ?
৯.
“টিকির গিঁটে দাড়ির ঝোপে”
—আজও যা উড়ছে ,” টিকি
দাড়ির সঙ্গে তার সম্পর্ক
কী ?
১০.
“গল্পটা সবাই জানে “ —এখানে
কোন গল্পর কথা বলা
হয়েছে ?
৩
নম্বরের জন্য ( ২টি ) ৩ + ৩ = ৬
( কমবেশি ৫টি বাক্যে লেখো )
১.
“স্থাপিলা বিধুরে বিধি স্থানুর
ললাটে / পড়ি কী ভূতলে
শশী যান গড়াগড়ি /ধুলায়
?” —’স্থানু’ শব্দটির অর্থ কী ? অংশটির তাৎপর্য ব্যাখ্যা কর ।
২.
“এর মাঝে তুই আলোক-শিশু কোন অভিযান
করবি, শুনি” —’আলোক-শিশু’ কথাটির
অর্থ কী ? সে কোন অভিযান
করতে চায় ?
৩.
“কেউ বা নিজের বুদ্ধি
অন্য মানুষের কাছে বন্ধক দিয়েছে”
—কার কথা বলা হয়েছে
? উদ্ধৃতিটির
তাত্পর্য বিশ্লেষণ কর ।
৪.
“জানিস যদি, খবর শোনা
বন্ধ খাঁচার ঘেরা টোপে
” —কবি কোন খবর শোনাতে
চেয়েছেন ? ‘বন্ধ খাঁচার ঘেরা
টোপ’ বলতে কবি কী
বোঝাতে চেয়েছেন ?
৫.
“শ্যামার নরম গান শুনেছিল
।” —কে কখন
শ্যামার নরম গান শুনে
ছিল ? ‘শ্যামার নরম গান’ কথাটির
অর্থ কী ?
৬.
“বাবু যত বলে, পারিষদ
দলে বলে তার শতগুণ”
—বাবু কী বলেন ? কেন
বলেন ?
৭.
“তাহাদের ছায়া পড়িয়াছে” —কাদের
ছায়া কোথায় পড়িয়াছে ? বহুকাল
আগে কে কোথায় এমন
ছায়া দেখেছিল বলে কবি মনে
কল্পনা করেছেন ?
৮.
” গুণবান যদি /পরজন, গুণহীন
স্বজন, তথাপি / নির্গুণ স্বজন শ্রেয়ঃ” —’গুণবান
পরজন’ এবং ‘গুণহীন স্বজন’
কারা ? ‘তথাপি নির্গুণ স্বজন
শ্রেয়ঃ’ —কথাটি এখানে কেন
বলা হয়েছে ?
৯.
“ওটা দিতে হবে ” —কী
দিতে হবে ? দিলে আদায়কারীর পক্ষে
কী ধরনের সুবিধা লাভের
সুযোগ ঘটবে ?
১০.
“শয়তানদের মন্ত্রনাগার” বলতে কবি নজরুল
কাকে বুঝিয়েছেন ? কেন তিনি এই
তুলনা করেছেন ?
৮
নম্বরের জন্য ১টি প্রশ্নের উত্তর লেখ - ৮ ( কমবেশি ১২টি বাক্যে )
১.
‘বাংলার মুখ আমি দেখিয়াছি
‘কবিতায় বাংলার প্রতি কবির
কোন মনোভাব ফুটে উঠেছে
তা কবিতাটি অবলম্বনে লেখো ।
২.
‘দুই বিঘা জমি’ অবলম্বনে
বঙ্গভূমির রূপের বর্ণনা কর
। উপেন কোন কোন
পথ অতিক্রম করে তার নিজ
ভিটেতে উপস্থিত হয়েছিল ?
৩.
” বিভীষণের প্রতি ইন্দ্রজিৎ”
কাব্যাংশ অবলম্বনে বিভীষণ ও ইন্দ্রজিৎ চরিত্রের তুলনামূলক আলোচনা কর ।
৪.
” বিভীষণের প্রতি ইন্দ্রজিৎ”
কাব্যাংশে বিভীষণের প্রতি ইন্দ্রজিতের অভিযোগ
সংক্ষেপে লেখ ।
৫.
‘পথের দিশা’ কবিতায় কবি
সমকালীন পরিস্থিতি সম্পর্কে যে উদ্বেগ ও
আশঙ্কা প্রকাশ করেছেন, তা
বিবৃত কর ।
৬.
‘পথের দিশা’ কবিতা অবলম্বনে
কবি নজরুল ইসলাম কোন
পথের সন্ধান করেছেন ? কবিতা
অবলম্বনে কবির এই প্রত্যাশার
যৌক্তিকতার বিচার কর ।
৫
নম্বরের জন্য ১ টি প্রশ্নের উত্তর লেখ
৭.
‘লোহার ব্যথা ’ কবিতায় কবি কর্মকার
ও লোহার মধ্য দিয়ে
কোন কথাকে ব্যক্ত করতে
চেয়েছেন ? কবিতাটির নামকরণের সার্থকতা বিচার কর ।
৮.
‘লোহার ব্যথা ’ বলতে কবি আসলে
কিসের ব্যথার কথা বলেছেন
? কবি এই কবিতায় যে
রুপকের আশ্রয় নিয়েছেন, তা
নিজের ভাষায় বুঝিয়ে দাও ।
৯.
‘চিঠি’ কবিতা অবলম্বনে সরলার
মার স্বদেশ প্রীতির পরিচয়
দাও । কবিতাটির
উপস্থাপন বৈশিষ্ট লেখ ।
১০.
‘চিঠি’ কবিতা অবলম্বনে সরলার
মা কিভাবে আন্তজার্তিক হয়ে
উঠেছে ? তার মনের জগতকে
দুজ্ঞেয় বলা হয়েছে কেন ?
বিভাগ - খ
————————
১
. অনধিক তিনটি বাক্যে উত্তর লেখ ( যে কোনো ২ টি
) ২ x ২ = ৪
১.১ “কিছু আহার দিয়া
আমার প্রাণরক্ষা করুন” —কেন এ
কথা বলা হয়েছে ?
১.২ ” তাহার প্রার্থনা শুনিয়া,
সে ব্যক্তি বলিল ” —প্রার্থনাটি কি ছিল ?
১.৩ “বড়ো দুঃখ হলো
গৌরবির” — গৌরবির দুঃখের কারণ
কি ?
১.৪ ‘এই বলিয়া নমস্কার
করিয়া সে প্রস্থান করিল
। ’ —সে কি
বলে প্রস্থান করল ?
১.
৫ ‘কানা ফকিরে কলেরা
চালান দিচ্ছে’ । —কানা ফকির
কেমন করে কলেরা চালান
দেয় ?
১.৬ “এর যে নাম
ম্যাপে দেওয়া আছে তা
খুব অর্থ পূর্ণ ” —ম্যাপে
দেওয়া নামটি কি ?
১.৭ ‘আমরা ছিলাম চাকরদেরই
শাসনের অধীনে ।’ —বক্তাদের
চাকরদের অধীনে রাখা হত
কেন ?
১.৮ নেয়ামত খলিফার কোন
কাজ বালক রবীন্দ্রনাথকে দুঃখ
দিত ?
১.৯ “কি জানি খুশি
হইবে কি নারাজ হইবে”
—কখন এমন মনে হয়েছিল ?
১.১০ “হাকিমুদ্দির মনের সাধটা মিটিল
।” —হাকিমুদ্দির মনের সাধটা কিভাবে
মিটল বলে বক্তা মনে
করেন ?