বাচ্য পরিবর্তন ( দশম শ্রেণীর কবিতা থেকে)



বাচ্য পরিবর্তন ( দশম শ্রেণীর কবিতা থেকে)

বাংলার মুখ আমি দেখিয়াছি -     জীবনানন্দ দাশ ****************************************************************************
. বাংলার মুখ আমি দেখিয়াছি(কর্ম বাচ্য)…………… বাংলার মুখ আমার দেখা হয়েছে
. আমি পৃথিবীর রুপ খুঁজিতে যাই না।(কর্ম বাচ্য)……….. আমার দ্বারা পৃথিবীর রুপ খুঁজতে যাওয়া  হয় না
. ডুমুরের গাছে চেয়ে দেখি।(ভাব বাচ্য)……………………. ডুমুরের গাছে চেয়ে দেখা হয়
. সোনালি ধানের পাশে অসংখ্য অশ্বত্থ বট দেখেছিল।(কর্ম বাচ্য)………….. সোনালি ধানের পাশে  অসংখ্য অশ্বত্থ বট দেখা হয়েছিল
. শ্যামার নরম গান শুনেছিল।(কর্ম বাচ্য)……………….. শ্যামার নরম গান শোনা হয়েছিল
. সে নেচেছিল।(ভাব বাচ্য)……………………. তার নাচা হয়েছিল
. তার কেঁদেছিল পায়।(ভাব বাচ্য)……………………… তার পায়ে কাঁদা হয়েছিল

জনম দুখিনির ঘর -   অরুন মিত্র
*****************************************************************************
. এখানে ফিরেছি আমি।(ভাব বাচ্য)…………………এখানে আমার ফেরা হয়েছে
. দুরন্ত রোদের টিলা পেরিয়ে এলাম।(কর্ম বাচ্য)………………..দুরন্ত রোদের টিলা পেরিয়ে  আসা  হল
. তাকে ছেড়ে চলে আসি।(কর্ম বাচ্য)………………………. তাকে ছেড়ে চলে আসা হয়
. এখানে ফিরেছি।(ভাব বাচ্য)………………………..এখানে ফেরা হয়েছে
. এখন আমার কান এক শুদ্ধ ধ্বনিতে পেতেছি।(ভাব বাচ্য)…………. এখন আমার কান এক শুদ্ধ ধ্বনিতে পাতা হয়েছে

উলঙ্গ রাজা -   নীরেন্দ্রনাথ চক্রবর্তী
*****************************************************************************
.সবাই দেখছে।(কর্মবাচ্য)…………………. সবারই দেখা হয়েছে
. সবাই হাততালি দিচ্ছে।(কর্ম বাচ্য)………………. সবারই হাততালি দেওয়া হচ্ছে
. গল্পটা সবাই জানে।(কর্ম বাচ্য)…………………গল্পটা সবারই জানা আছে
. শিশুটি কোথায় গেল।(ভাব বাচ্য)……………….. শিশুটির কোথায় যাওয়া হল
. ঘুমিয়ে পড়েছে।(ভাব বাচ্য)…………………… ঘুমিয়ে পড়া হয়েছে                      
. খুঁজে আন।(ভাব বাচ্য)…………………….খুঁজে আনা হোক
. গল্প তুলে জিজ্ঞাসা করুক।(ভাব বাচ্য)……………..গল্প তুলে জিজ্ঞাসা করা হোক
. নেমেছে গল্পের রাজা বাস্তবের প্রকাশ্য রাস্তায়।(ভাব বাচ্য)……………গল্পের রাজার প্রকাশ্য  রাস্তায় নামা হয়েছে

রবীন্দ্রনাথের প্রতি -       সুকান্ত ভট্টাচার্য
*******************************************************************************
. সহসা উদ্বেল হয়ে উঠি।(ভাব বাচ্য)……………সহসা উদ্বেল হয়ে ওঠা হয়
. নির্ভয়ে উপেক্ষা করি।(কর্ম বাচ্য)…………….. নির্ভয়ে উপেক্ষা করা হয়
. তোমার সৃষ্টিরা জেগে থাকে।(ভাব বাচ্য)…………….তোমার সৃষ্টিদের জেগে থাকা হয়
. প্রত্যহ দুঃস্বপ্ন দেখি।(ভাব বাচ্য)………………………প্রত্যহ দুঃস্বপ্ন দেখা হয়